Poems, Stories, Prose | The Best from Contributing Creative Writers on WBRi Kolkata Radio Magazine

Share your creation with our global listeners. Click on the Contact link to submit your original contribution to WBRi.

বসে থাকো, আধঘণ্টা - বিপ্লব গঙ্গোপাধ্যায়

বসে থাকো সব কথা শুনি

কাফেটোরিয়ার ঐ নিঝুম টেবিল 

                      দুর্লভ বিকেলে ছায়া মেখে দৌড়ে যাব

তোমার নিরন্ন মুখ চেয়ে...

     রোদের বিউটি নেই    ছাই সহ জেগে আছে

ব্যর্থ পাঠশালা

                    বাল্যের ফসল তুলব  পলিমাটি  ছুঁয়ে

 

বসে থাকো আধঘণ্টা

উঠে আসুক আটত্রিশ জীবন

            চৌষট্টি কলায় পূর্ণ পরবর্তী ক্ষণের মহিমা

 বসবে না?

      হাসপাতালের বেড এ শুয়ে আছে

                           কোমাচ্ছন্ন   মা

 সে সব সুখের দিন নেই আর

     ঝরে যাচ্ছে

                 ঝরে যাচ্ছে





বিপ্লব গঙ্গোপাধ্যায় জন্ম – ৬ জানুয়ারি ১৯৭২ , পুরুলিয়া

বাবা -  সুপরিচিত কবি মোহিনীমোহন গঙ্গোপাধ্যায় , মা – গীতা গঙ্গোপাধ্যায়

শিক্ষা – বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতকোত্তর । পেশা – দামোদর ভ্যালী করপোরেশনের  অ্যাসিস্ট্যান্ট কন্ট্রোলার ।

প্রকাশিত কাব্যগ্রন্থ – সুসংবাদ কিনতে যাব  ( প্রতিভাস / ২০১২ )

সম্পাদিত পত্রিকা – কেতকী ।

পুরস্কার ও সম্বর্ধনা – 

সাহিত্য প্রগতি  সম্মান ( ২০১১) | অনুপত্রী সাহিত্য পুরস্কার ( ২০১২ )



সত্য // দেবাদৃতা দত্ত

কোনও কোনও দুঃখের ছাপ আমার চেহারায় পড়ে না  
কিন্তু সেটা আমার দোষ নয় 
মন ভেঙ্গে যায়, গুঁড়ো গুঁড়ো হয় 
তবু, মুখের অভিব্যক্তি বদলায় না- 
সেটা আমার দোষ নয় 
পাড়া-প্রতিবেশী বলে,
আত্মীয়-স্বজন বলে,
চোখের জল নাকি আটকে রাখতে নেই
ওতে অমঙ্গল হয়... 
তাও, মঙ্গল চিন্তায়
গলা ভারি হয় না
থরথর করে কাঁপতে থাকা ঠোঁট কামড়ে ধরি না 
আমার দু’গাল বেয়ে নামে না উষ্ণ প্রস্রবণ 
কিন্তু বিশ্বাস করুন, সেটা আমার দোষ নয় 


মৃতদেহ ঘিরে থাকা জটলার মাঝে, 
বুকফাটা হাহাকার এর মাঝে, 
ধূপ ধুনো আর রজনীগন্ধার মাঝেও
আমি অবিচল দাঁড়িয়ে থাকি 
আর মনে মনে বলি,
‘যে ভালবাসা ছিল, ...আছে, সে তো নশ্বর,  
তাকে ফিরিয়ে নিতে পারব না কোনদিনও’
আমাকে ক্ষমা করবেন,
কিন্তু, এটাও আমার দোষ নয় 
 

 দেবাদৃতা দত্ত বর্তমানে সাংবাদিকতা ও গণসংযোগ বিষয়ে স্নাতকোত্তর স্তরের ছাত্রী । আগে বছর দুয়েক আঞ্চলিক ভাষার সংবাদপত্রে সাংবাদিকতার চাকরি। 

চার বছর বয়সে বাবা-মার কাছে আবৃত্তিতে  হাতেখড়ি । তারপর কবিতার বই থেকে কবিতা গিলতে গিলতে নিজের হাতও নিসপিশ করতে শুরু করল । তখন বোধ হয় ক্লাস ফোর । ব্যস ! সেই যে ভুত ঘাড়ে চাপল, কাব্যরোগের কোনও টোটকাই তাকে নামাতে পারেনি। প্রথমে কাঁচা বয়সে কাঁচা হা্তের লেখা এবং অতি অবশ্যই কাঁচা লেখার হাত । তারপর এতদিন ধরে তাতে একটু আধটু মাঞ্জা লাগানোর চেষ্টা।

কয়েকটা অনুগল্প ছাড়া গল্পের দিকে পা বাড়াইনি । কবিতাই লিখতে ভালোবাসি । শিশু সাহিত্যের প্রতি একটা আলাদা আকর্ষণ আছে । কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনার শিশু সাহিত্য মহলে মোটামুটি পরিচিত । ২০০৪ সাল থেকে নিখিল ভারত শিশু সাহিত্য সম্মেলন এর সঙ্গে যুক্ত । আলোর ফুলকি, ঝিলিক মিলিক, রঙ বেরং, কিশোর জ্ঞান বিজ্ঞান, অজগর, শিশুমেলা, চির সবুজ লেখা সহ বেশ কিছু শিশু সাহিত্য পত্রিকায় লেখা প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গ সরকার, সন্দেশ এবং কিশোর জ্ঞান বিজ্ঞান পত্রিকা আয়োজিত প্রতিযোগিতায় পুরস্কার লাভ।  শিশু সাহিত্যের বাইরে একটু অন্য ধরনের লেখালিখি গত তিন বছর যাবৎ চলছে। ভাল, আরও ভাল, আরও আরও ভাল লেখার চেষ্টায় আছি। আগামী দিনে গল্প এবং উপন্যাস দুটোই লেখার ইচ্ছে আছে । ভালবাসি গল্পের বই পড়তে, আবৃত্তি করতে, গান শুনতে আর  ইস্ট বেঙ্গলকে হারিয়ে মোহনবাগানকে জিততে দেখতে । ভাল না লাগার মধ্যে পড়ার বই এবং মেগা সিরিয়াল ।  

জোছনার রাতে ....... বিমুর্ত কবির

সরিয়ে দিয়েছি নেকাব
তারপরে খুলেছি আবরণ
একে একে সব আভরণ 
লজ্জার বাইরে সাবাব ।
...
পূর্ণ চন্দ্রিমা রাতে
খোলা আকাশের তলে 
গন্ধ বিলায় শতদলে 
সঁপিবো তোমার হাতে । 

দেহের ভাঁজে ভাঁজে আজ
মেনকার উদোম যৌবন 
হেরিয়া ভরিবে মন 
রমণীর নিরাবরণ সাজ । 

কবির স্বপ্নচারিনী ডাকে কারে
আসিয়াছে স্বর্গ হতে 
তোমার এই বসুধাতে 
একবার ছুঁইয়া দেখো তারে ।

কবির উদ্দিন ।কবির | বিমূর্ত কবির বাংলাদেশের শের-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট ছাত্র জীবন থেকেই কিছুটা লেখার অভ্যাস । বর্তমানে আমেরিকার ভার্জিনিয়ায়  ব্যস্ত  কর্ম এবং সংসার জীবনে লেখা লেখি মনের তাগিদে ।  কবিতা লিখলেও কবিতার গ্রামার নিয়ে সন্দিহান । ১৯৯৭ সালে ঢাকার একুশে বই মেলায় আমার লেখা একমাত্র গল্পের বই সন্দেশ প্রকাশনী থেকে ছাপা হয়েছে - "ত্রিভুজ |

শীতঘুম ভেঙ্গেছে... ঋতুপর্ণা সরকার

একটা শীত ঘুম ভাঙার প্রতীক্ষায় মগ্ন মন......
শব্দ আজ কানামাছি মাছি খেলছে,
পীচ আর আ্যসফল্টের রাস্তায়
খুঁটে খাওয়া ছায়ারা পায়চারি করে চলে।

একটা ডাকপিয়নের আসার প্রতীক্ষায়
পুরনো চিঠিরা আড়মোড়া ভেঙ্গে যায়......
নতুন খামে নিজেকে লুকোনো বন্ধ।
চিঠিরা আজ পোশাক পরেনা আর!

একটা  মৃত্যুর পিছিয়ে যাবার প্রতীক্ষা
ল্যাম্প পোস্টের তারে পাখিরাও ফুলঝুরি,
জীবন আজ মুক্তগদ্য হলেও
প্রতি শব্দে ছন্দের মোহর।

জানুয়ারি - রঙ্গীত মিত্র


নাম বিশেষের পিছন পিছন ঘোরালো রং-এর গাড়ি।
তার জিপসি রং-এর রাত ;
যেরকম রাতের মালগাড়ি
শহর কাঁপিয়ে আসে।
জামার মতো কিছু
তখন জীবন-আবরক।
তোমার আঙুল ধরে
জেব্রা-ক্রসিং-এ,জানুয়ারি মাস লেখে। 






রঙ্গীত মিত্র আপতত পেশায় মুচি। আমার নতুন নতুন মানুষের সাথ আলাপ  করতে ইচ্ছে করে।যা নিয়ম তার উলটোটা করি। সবার উপকার করতে গিয়ে ল্যাদ খেয়েছিও অনেকদিন।তাও উপকার আমার বার্থরাইট।এবং বার্থডে ঃ ফোর্থ মে ১৯৮৫। প্রিয় শহর ঃ কলকাতা। প্রিয় রং কি সেটা এখনো বুঝে উঠতে পারিনি।তবে ব্যাকডোর ব্যাপারটা দেখলে ঝাঁট জ্বলে গেলেও আমি একটা আতা বলে,হর হর করে বলে ফেলি।  তবে আমার বাবা মা আমার প্রতি খুব বিরক্ত।আমি কোথাও স্থির হয়ে থাকতে পারিনা।এই অস্থিরতা আমাকে অ্যান-স্টেবেল করেছে বলে ফেসবুকই করি। যেকনো দিন-ই কাউন্সিলিং করতে যেতে হবে।কারণ আমাকে বিক্রি করতে হবে , না হলে যে পেটে খাওয়ার জুটবে না।কিন্তু আমার মনে হয় আমার লেখা কেউ পড়েনা। সব সময় হতাশায় ভুগি আর লোকজন হেবি হিংসুটে...আমারই সব খারাপ হয় বলে ভেবেছি সন্যাস নেবো। আসলে ঈশ্বরের প্রতি বিশ্বাস বেশ আছে আমার। আমার যেমন পিটসিগারের গান ভালো লাগে সেরকম-ই যাদবপুর। তবে নাকি আশ্চর্য্যভাবে দেখি খারাপেরাই ক্ষমতা দখল  করে । কিন্তু আমার বাড়ির লোক হেবি ব্যাক ডেটেট।আর আমি এই বুড়োবয়সে পড়তে এসে দেখছি,আমার মতো পাগোল খুব কম।আর বাকী সব মুখোশ পরে আছে। উফ আপনি বল্লেন,"এখানে তো অভিযোগই লেখা।" আসলে হিসু করতে গিয়ে যখন দেখি পকেটে এক টাকা নিয়ে কিম্বা ওষুধের দোকান থেকে কন্ডোম কিনতে ভয় করে...জানি না আমি বোধহয় খুব পিছিয়ে পড়ছি।অথচ আমার যেন মনে হয় আমারা " সব আছে কিন্তু কিছু নেই"-এর জগতে "নাক-খুঁটছি"।তবে আমার খুব ভয় করে।হেরে যাবো না তো? এইবার জানাই একটা চাকরি দরকার।আমি ভাবি আমি সব-ই পারি।কিন্তু আমাকে কেউ চাকরি দেয় না।আমার বই-এর মত অভিজ্ঞতা ডাঁই হয়ে পড়ে আছে।আর স্বপ্নের মাথার চড়ক গাছ থেকে হাচের টাওয়ার স্তনের থেকেও বড় ব্ল্যাকবেরি... অ্যাস্ট্রোলজার বলেই দিয়েছে বদলের খুব প্রয়োজন...যাতে আমি বেঁচে থাকতে পারি...সেই কেমিক্যাল ইঞ্জিনীয়ারিং থেকে বেরিয়ে দেখি তোমার মাথার হেয়ার ব্যান্ডটা হীরে হয়ে গেছে...আর আমার কবিতার বই , "রুমালে বিয়ারের গন্ধ" নিয়ে কলকাতা বইমেলা...ঐ তো আমাকে ডাকছে শব্দরা।আমাকে যেতে দাও,প্লিজ। 

English Poems by Award Winning Poetess Gargi Saha (WBRi Feature)

new english poems

Gargi Saha is a creative writer whose first poem book 'The Muse In My Salad Days'has been published in 2000.Her poems have been published in 'The Indian Express', 'The Times Of India', 'The Asian Age' etc. Her poems have also been featured in National and International Journals like 'Poet', 'Poetcrit',The Skylark',' Contemporary Vibes' 'Shine'' Young Poet ' etc. Regularly her works are published in webzines like  'Poetic Portal','Muse India' etc.Recently she has been awarded the Excellence In World Poetry Award' (2009)

বিশ্ব কবি - বিশ্ব কবি , Bissho Kobi by Suman Kumar Sahu - WBRi Online Bengali Magazine

bengali poet

আমারনামসুমনকুমারসাহু।জন্ম১৯৮২সালেরশুরুতেই। ছেলেবেলা কেটেছে নিয়মমাফিক পড়া ও খেলার মধ্যে। " আমিছোট্ট বলে একলা ঘরে , পথের পানে চাই / বাইরে যাওয়া মায়ের মানা , পড়ার ঘরে ঠাই "...... তবু আমিদুষ্টুই ছিলাম। বাড়ির ছাদ ও জানালা ছিল আমার কবিতার হাতছানি। তখন থেকে কবিতা লেখা। আবৃত্তি করে অনেক পুরস্কার ও পেয়েছি।
খুব ভালো ভাবে মাধ্যমিক ,উচ্চমাধ্যমিক উর্ত্তীর্ণ হয়ে , স্নাতক ও স্নাতকোত্তর পেরিয়ে এখন সরকারী আধিকারিক পদে কর্মরত।
নতুন প্রযুক্তির সাথে হাত মিলিয়ে ইন্টারনেটে কবিতা লিখি।

" বিশ্বকবি " কবিতাটি " সুরজিত ও বন্ধুরা কবিতা ক্লাবের "  বিড়লা একাডেমির অনুষ্ঠানে আবৃত্তি করি

বিশ্ব কবি

"Bidhan Rai" by Sukdeb Chatterjee - WBRi Online Bengali Magazine

না, ইনি সেই কিংবদন্তি চিকিৎসক এবং বাংলার স্বনামধন্য প্রাক্তন মুখ্যমন্ত্রী নন। ইনি বা সঠিক ভাবে বলতে গেলে এনারা বিশ্বের নানান জায়গায় ছড়িয়ে আছেন বিভিন্ন প্রাতিষ্ঠানিক, সামাজিক এবং পারিবারিক সম্পর্ক গুলোর মধ্যে। এদের প্রত্যক্ষ অথবা পরোক্ষ উদ্যোগে সুন্দর স্বাভাবিক ছন্দে প্রবহমান সমাজে আসে নানা প্রতিবন্ধকতা। নানা প্রকার বিধান এবং রায়দানের মাধ্যমে এরা সমাজে দখলদারির চেষ্টা করেন।

আলোর স্মৃতি তুমি (Alor Smriti Tumi) Bengali Poem by Rasel Raju | WBRi Online Bengali Magazine

Rasel Raju

"Aalor Smriti Tumi" is a Bengali poem (Bangla Kobita) by Rasel Raju in unicode Bangla font published in WBRi Bengali Online Magazine section. You can send your creative writing to submissions@washingtonbanglaradio.com for consideration towards publication.

Rasel Raju is a student of English Literature at Shahjalal University of Science and Technology in Sylhet, Bangladesh. Born at Juri in Moulvibazar, Rasel describes himself as a very simple person coming from a poverty-striken family - the youngest child of aged parents. Before SUST, Rasel studied at Hossain Ali High School in his village and later at Taiabun Nessa Khanam Academy Degree College. Rasel likes to write poems both in Bengali and English. He also writes essay and stories, and would like to write novel. Rasel Raju can be reached at rajurasels [at] gmail [dot] com.


আলোর স্মৃতি তুমি


রাসেল রাজু



পূবাল হাওয়ার মাদল স্পর্শে কাঁপবে যবে তমাল তরু
কিংবা যবে গগন জুড়ে কালো মেঘের ওড়াওড়ি শুরু
নতুবা সাঁজের বেলায় বকেরা সব ফিরবে যখন নীড়ে
দেখবে নাতো তুমি থাকব আমি এদের ভিড়ে ...


কি মুশ্কিল! - অধ্যাপক ড: জি.সি.ভট্টাচার্য |Ki Mushkil! - Bengali Story by Dr G C Bhattacharya - WBRi Online Bangla Magazine

DR G C Bhattacharya

Dr. G C Bhattacharya is a teacher at BHU, Varanasi, Uttar Pradesh, India and has been writing for over 15 years. His writings have been published in Ichchhamoti, Joydhak, Diyala, A-Padartha and other Bengali magazines. Besides Bengali, he writes in Hindi and English (UK short fiction) too. His published books includes Badal Kotha in Hindi. Dr. Bhattacharya can be reached at dbhattacharya9 [at] gmail [dot] com.

This story is reproduced in Unicode Bengali font for increased browser compatibility.

Submit your creative writing, story, poem, travelog etc. for publication on WBRi by e-mail to submissions@washingtonbanglaradio.com.


কি মুশ্কিল!

অধ্যাপক(ডঃ) জি০সি০ভট্টাচার্য্য, বারাণসী, উত্তর প্রদেশ



কাল্লুজীর নাম তো এখন আপনারা অনেকেই জানেন। পরিচয় না দিলে ও চলবে।

তা সেই কাল্লুজীর ফোন পেয়ে আমাকে হঠাৎ যেতে হয়েছিল গৌহাটিতে ...



তুমি অনন্যা - কল্পিতা বসু | Tumi Ananya - Bengali Poem by Kalpita Basu (WBRi Bengali Online Magazine)

Kalpita Basu Kalpita Basu is a home-maker living in Kolkata for over 25 years. Now that her children have grown up, Kalpita has time once again to pursue that she has always enjoyed most - creative writing.

As a young student, Kalpita had contributed to magazines. A versatile writer, her writings include fiction, poems, translations, travelogs and more.

Her Bengali Poem (Bangla Kobita) Tumi Ananya is published in unicode Bangla font in our online magazine section. Kalpita can be reached at basukalpita at gmail.

You can send in your creative writings to submissions@washingtonbanglaradio.com for consideration towards publication in this section.



তুমি অনন্যা


কল্পিতা বসু


তুমি মোহময়ী, তুমি রহস্যময়ী, তুমি অনন্যা ৷
তুমি কবির কল্পনা,তুমি শিল্পীর প্রেরণা ৷
তুমি কবিতার ছন্দ, তুমি সুরের মূর্ছনা ৷
"কুঁচ বরণ কন্যা,তোমার মেঘ বরণ কেশ ৷"
তুমি রূপেতে রূপসী, তুমি গরিমায় শ্রেয়সী ...


অসুখের সুখ - শুকদেব চট্টোপাধ্যায়, রহড়া | "Asukher Sukh" by Sukdeb Chatterjee - WBRi Online Bengali Magazine

"Ashukher Sukh" by SUKDEB CHATTOPADHYAY Sukdeb Chatterjee of Rahara in unicode Bangla font published in WBRi Bengali Online Magazine section. You can send your creative writing to submissions@washingtonbanglaradio.com for consideration towards publication.



অসুখের সুখ

শুকদেব চট্টোপাধ্যায়, রহড়া


নবপ্ললির নন্দ মিত্তিরকে অনেকেই চেনে। চেনার কারণটা অবশ্য ভাল কিছু নয়। আসলে অমন কিপ্টে আর দুর্মুখ চট করে দেখা যায় না। পাড়ার কোন চাঁদা হোক বা অন্য কোন রকম সাহায্য, নন্দর কাছ থেকে টাকা পাওয়া গেছে এমন ঘটনা খুব কমই ঘটেছে। প্রতিশোধের বশে পাড়ার ছেলেরা বাড়ির সামনে মরা কুকুর বেড়াল ফেলেছে, কখনও বা প্রাতঃকৃত্য সেরছে , তবু নন্দকে বাগে আনা যায়নি। গাল পাড়তে পাড়তে নিজেই সেগুলো পরিষ্কার করেছে। আড়াল আবডাল থেকে ভেসে আসা ব্যাঙ্গ বিদ্রূপকে কোন রকম পাত্তাই দেয়নি ...


"Agony of a Father" by Nirendra Dev : An English Short Story (WBRi Online Magazine)

Suddenly she was walking out of the room briskly, stopped for a while and then told him rather in terse manner, “you remember the story from Mahabharata .. the poetic journey of the Pandava brothers towards heaven and a dog accompanying them. Everything is in this life” – and she walked away faster.

Samuel stood in silence for a while and again sank himself onto the bed staring helplessly towards the wooden box and the old album.


A comics of A new kind

THIS INTERESTING COMICS HAS BEEN BASED ON IRISH POET ALLINGHAM'S FAMOUS POEM "THE FAIRIES". CLICK ON THE IMAGE OR THE LINK BELOW TO ENJOY THE FULL COMICS.

PINMINIDER GAAN

বর্ষবরণ ১৪২০ | Nabobarso Bangla Kobita by Brototi Paul (Bengali New Year Special Poem) - WBRi Online Bangla Magazine

Bangla Kobita Online Bengali Poem Pohela Boisakh Poila Baisak  Brototi PaulBrototi Paul from Hyderabad wishes all members of Washington Bangla Radio Shubho POILA BOISAKH.

"May this new year bring lots of happiness and prosperity in all of your lives. I wrote a special poem for pohela boisakh baisakh titled BORSOBORON 1420", writes Brototi.


SiteLock