Inauguration of Shilpir Pashe Foundation

লাকি আখন্দ ও আলাউদ্দিন আলিকে চেক প্রদান 
শিল্পীর পাশে ফাউন্ডেশনের শুভ সূচনা হলো

শিল্পীরা সমাজের শক্তি আর সুন্দরের প্রতিচ্ছবি। সামাজিক মানুষের উদ্যম আর আবেগ ধরাা আছে তাদের বুকে। কিন্তু শিল্পীর জীবনেও কখনও কখনও নেমে আসে দুর্দিন। তেমনি সময়ে প্রয়োজনীয় শক্তি আর সমর্থন নিয়ে শিল্পীর পাশে দাঁড়িয়ে যাওয়ার প্রেরণা থেকেই গড়ে উঠেছে শিল্পীর পাশে ফাউন্ডেশন। 

রাজধানীল হোটেল ওয়েস্টিনের বলরুমে আজ দুপুর ১২-৩০টায় সংস্কৃতিভুবনের সকল শাখার শিল্পীদের অংশগ্রহণে মিলনমেলা আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে এই ফাউন্ডেশন। উদ্বোধনী আয়োজনে বাংলা সঙ্গীতভুবনের নীল মণিহার আকি আখন্দ এবং বাংলা গানে সুরের বরপুত্র সুরকার আলাউদ্দিন আলিকে ফাউন্ডেশনের পক্ষ থেকে সহায়তা চেক প্রদান করা হয়।    

2qd5w2f

ফাউন্ডেশনের মুখ্য উদ্যোক্তা এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র জনাব আনিসুল হক এ বিষয়ে জানান, শিল্পীরা সমাজের মুখচ্ছবি। বাংলাদেশের শিল্পীরা চিরকাল আমাদের ভালোবাসার, আমাদের গৌরব। বিশে^র বুকে তারাই আমাদের প্রতিনিধি। প্রজন্মের প্রেরণা। শিল্পীরা ভালো না থাকলে সমাজের পক্ষেও ভালো থাকা অসম্ভব। এখন থেকে আর কোনো শিল্পীকে যাতে তার শিল্প সাধনায় বাধাগ্রস্ত হতে না হয় সেদিকে সজাগ নজর রাখবে শিল্পীর পাশে ফাউন্ডেশন।  

এ ছাড়া ফাউন্ডেশনের পক্ষ থেকে বক্তব্য রাখেন অন্যতম ট্রাস্টি অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইয়ীদ বলেন, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক মনজুরুল ইসলাম, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু প্রমুখ। লাকি আখান্দকে ৪০ লাখ ও আলাউদ্দিন আলিকে ২০ লাখ টাকার চেক তুলে দেন অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইয়ীদ ও সঙ্গীতশিল্পী ফেরদৌসি রহমান। 

ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিতে থাকা ১৯ জন মহৎপ্রাণের মধ্যে রয়েছেন, ১. অধ্যাপক আনিসুজ্জামান ২. অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইয়ীদ ৩. আসাদুজ্জামান নূর, এমপি ৪. সেলিনা হোসেন ৫. জনাব মুস্তাফা মনোয়ার ৬. অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ৭. ফেরদৌসী রহমান ৮. ড. মুহম্মদ জাফর ইকবাল ৯. আবুল খায়ের লিটু ১০. অঞ্জন চৌধুরী পিন্টু ১১. আলী যাকের ১২. সৈয়দ আব্দুল হাদী ১৩. ফরিদুর রেজা সাগর ১৪. নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু ১৫. আবদুল মাতলুব আহমদ ১৬. মো. সিদ্দিকুর রহমান ১৭. ফয়সাল সিদ্দিকী বগি ১৮. ব্যারিস্টার ওমর সাদাত ১৯. আনিসুল হক। 

নাতিশীতোষ্ণ দুপুরে শিল্পীর পাশে ফাউন্ডেশনের উদ্বোধনী এ আয়োজন শিল্পাঙ্গনের ঝাঁক ঝাঁক তারকার উপস্থিতিতে হয়ে ওঠে এক মিলনমেলা। এখানে ছিলেন চলচ্চিত্রজগতের তারকা আলমগীর, ইলিয়াস কাঞ্চন, ফেরদৌস সঙ্গীতশিল্পী সুবীর নন্দী, ফেরদৌস ওয়াহিদ, ফেরদৌসী রহমান, সুজিত মোস্তফা, ফেরদৌস আরা, রফিকুল আলম, আবিদা সুলতানা, আইউব বাচ্চু, হামিন আহমেদ, সামিনা নবী, ফাহমিদা নবী, মাকসুদুল হক, সাদী মোহাম্মদ, শম্পা রেজা, মেহরিন, এসআই টুটুল, সাইদ হাসান টিপু,  আরো ছিলেন অভিনেতা পীযুষ বন্দোপাধ্যায়, সুইটি, বন্যা, দীপা, শারমিন শিলা, জাদুশিল্পী জুয়েল আইচ, নৃত্যশিল্পী শিবলি মোহাম্মদ, শামিম আরা নিপা, নওয়াজেশ আলি খান, কানিজ আলমাস খান, ইমন সাহা, শওকত আলি ইমন আনিসুল হক, গীতিকার গোলাম মোর্শেদ, আসিফ ইকবাল প্রমুখ।  

বাংলার দুই কৃতী শিল্পী লাকি আখন্দ ও আলাউদ্দিন আলির জীবনী তুলে ধরে দুটো বায়োপিক প্রদর্শিত হয় অনুষ্ঠানে। উভয় শিল্পীর বেশ কিছু গানের সম্মিলনে একটি মেডলিও উপস্থাপন করা হয়। বাংলাদেশে সকল প্রকার শিল্পীদের মধ্যেকার এ মেলবন্ধন আরও কার্যকর এবং অটুট রাখার ইতিবাচক প্রত্যয়ে শেষ হয় শিল্পীর পাশে ফাউন্ডেশনের প্রথম আয়োজন। 

ধন্যবাদসহ,
আনিসুল হক
উদ্যোক্তা, শিল্পীর পাশে ফাউন্ডেশন ও মেয়র, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন

বিস্তারিত: আবরার হাসান, পিএস টু মেয়র, ০১৭ ১২১২ ৪৪৫০