কবি ও লেখকের জীবনী: তাপসকিরণ রায় | A Biography of Poet and Writer Tapas Kiran Roy

Tapas Kiran RoyYou have read wonderful children's poems and short stories in Bengali by Tapas Kiran Roy here at WBRi Online Bengali Magazine, including ভুতের বিয়ের বাসর, গ্রামের নাম অকালপোষ, কাল্টু, আমার কুকুর, সন্তান, মাকড়সা ও মাছি, অচিন পাখী and more. We present here a biography of the poet and creative writer in unicode Bangla font.

You can send your stories, poems and creative writing for publication in our online magazine section by e-mail to submissions@washingtonbanglaradio.com.



কবি ও লেখকের জীবনী


তাপসকিরণ রায়
পিতার নাম : স্বর্গীয় শৈলেশ চন্দ্র রায়

জন্ম স্থান: ঢাকা , বাংলা দেশ

বাংলা বিভাজনের ফল স্বরূপ জন্মভূমি বাংলাদেশকে ফেলে  ১৯৫১সালে বাবা মার হাত ধরে পশ্চিম বাংলার বর্ধমান শহরে এসে উঠলেন।প্রাথমিক ও মাধ্যমিকস্তরের পড়াশোনা সমাপ্ত করে  ১৯৬৬-র অক্টোবর মাসে পৌঁছালেন  দন্ডকারন্য প্রজেক্টে। আর্থিক অসঙ্গতির জন্য তাঁকে প্রাথমিক শিক্ষকের কাজ নিতে হয়।পরে পদোন্নতি হয় হাই স্কুলে।ইতিমধ্যে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ব.এ.পাশ কেন।রায়পুর রবিশঙ্কর বিশ্ববিদ্যালয় থেকে অর্থশাস্ত্রে এম.এ.করেন,বি.এড. ডিগ্রী পান ভোপাল  বিশ্ববিদ্যালয় থেকে।

পনের বছর বয়েস থেকে পত্রপত্রিকায় লেখা শুরু করেন।প্রথম দিকে স্থানীয় বাংলা পত্রিকায় লেখা প্রকাশিত হয়।কবিতাই বেশি লিখেছেন,১৯৬৫ থেকে ১৯৭১ পর্যন্ত কলকাতার বেশ কিছু পত্রিকায় লেখা ছাপে।এর মধ্যে শ্রদ্ধেয় বিমল মিত্র সম্পাদিত কালী ও কলম,কলকাতা বেতার কেন্দ্রের পত্রিকা বেতার জগতে,রেডিও কেন্দ্রের মজদুর মন্ডলী আসরের পরিচালক সত্যচরণ ঘোষের আসর পত্রিকায়,এ ছাড়া কবির লেখার ওপর আলোচনা প্রকাশ পেয়েছিল যুগান্তর পত্রিকায়।১৯৭১-এর পর ব্যক্তিগত কারণে লেখা প্রায় বন্ধ থাকে দীর্ঘ চল্লিশ বছরের ওপর।এ সময় তিনি কিছু হিন্দী কবিতা লিখেছেন - তার মধ্যে বেশ কিছু প্রকাশিত হোয়েছে নব-ভারত,দেশবন্ধু,দৈনিকভাস্কর,নবীনদুনিয়া ইত্যাদি পত্রিকায়।বিভিন্ন সময়  বেতারে তাঁর স্বরচিত ।

কবিতা পাঠ কার্য্য ক্রম প্রসারিত হয়েছে। ব্যক্তিগত ভাবে ও লেখা  সুত্রে শ্রদ্ধেয় তারাশঙ্কর বন্দোপাধ্যায় মহাশয়ের এবং বিমল মিত্র মহাশয়ের সঙ্গে লেখকের পত্রালাপ ছিল।পরবর্তী কালে কবি দন্ডকারন্য প্রজেক্ট বন্ধ হয়ে যাওয়াতে আয়কর বিভাগে পুনর বহাল হন। আয়কর বিভাগ,জবলপুর,মধ্যপ্রদেশে দীর্ঘ তেইশ বছর থাকার পরে গত ৩০শে এপ্রিল,২০১০-এ ইন্সপেক্টার পদ থেকে অবসর  গ্রহন করেন।

অবসর গ্রহন করার পর থেকে পুনরায় বাংলায় লেখা শুরু করেছেন।লেখকের কবিতা ও গল্প পালকী,পরবাস,বাংলালাইভ আই-পত্রিকা,তিলোত্তমা,মিলন সাগর,মাধুকরী,কর্ণফুলী,রোদের রঙ,কবিতা মঞ্চ ইত্যাদিতে প্রকাশিত হয়েছে।এ ছাড়া ছোটদের পত্রিকা ইচ্ছামতি,জয়ঢাক,কচিকাঁচা পত্রিকায় তাঁর লেখা প্রকাশ পেয়েছে.সম্প্রতি কৃত্তিবাস প্রকাশনী থেকে লেখকের কাব্য গ্রন্থ প্রকাশিত হচ্ছে.।

Tapas Kiran Roy can be reached by e-mail at tkray1950 [at] gmail [dot] com.

Enhanced by Zemanta