কল্লোল ঘোষালের দ্বিতীয় অ্যালবাম "অন্য গান" | Kallol Ghoshal's 2nd Bengali Songs Album "Onnyo Gaan" Released

By Kushal Bhattacharya
This post is in unicode Bangla font

অন্য গান

Debojyoti Misra releases Kallol Ghoshal's New Bengali Songs Album

Kolkata, Nov 23 (Washington Bangla Radio): আমাদের চেনা গানের জগতে এবার এসে গেল " অন্য গান "। অন্য রকম করে ভাবনা চিন্তা যারা করেন, অন্য রকম আধুনিকতার হাত ধরে গানের যে সাময়িক সৃজন , তাঁদের সঙ্গীত ক্ষেত্রে এবার যুক্ত হলো , কল্লোল ঘোষালের দ্বিতীয় অ্যালবাম, "অন্য গান " ।

রবীন্দ্রনাথের গান দিয়ে কল্লোলের প্রথম অ্যালবাম এর প্রকাশ । যারাই শুনেছেন জানেন, কি যত্ন, নিষ্ঠা এবং প্রত্যয়ী সেই অ্যালবাম এর প্রতিটি গান ।

Debojyoti Misra releases Kallol Ghoshal's New Bengali Songs Album

"অন্য গান " দিয়ে কল্লোলের এই দ্বিতীয় প্রকাশ এবার অসম্ভব ভালো কিছু কবিতার ও কিছু সুরের অনায়াস জোড় বাঁধা । পেশায় চিকিত্সক অরুনাচল বাবুর লিরিকাল, মন ভালো করা কিছু কবিতা গানের শরীর পেয়েছে পেশায় তথ্য প্রযুক্তি ক্ষেত্রের একনিষ্ঠ কর্মী কল্লোলের সুরে ও স্ফূর্তিময় গায়কীতে ।

গানগুলো সব শোনা হয়নি, কিন্তু কিছু শোনার অভিজ্ঞতা হলো এই অ্যালবাম এর প্রকাশ অনুষ্ঠানে , গত শনিবার এলগিন রোডের 'বৈতানিকে' ।

Debojyoti Misra releases Kallol Ghoshal's New Bengali Songs Album

অনুষ্ঠানের শুরুতে 'হংসধ্বনি' রাগের অপূর্ব তারানা একেবারে ঠিক মাত্রায় বেঁধে দিয়েছিল মজলিসী সন্ধ্যের সুর । কল্লোলের উচ্চাঙ্গ সঙ্গীতের দীর্ঘ অভ্যেস ও শিক্ষা ওঁর কন্ঠকে করে তুলেছে অদ্ভূত রকম প্রত্যয়ী ও সুরে বাঁধা , যা বরাবরই ওঁর অনুষ্ঠানের একটা বড় প্রাপ্তি । পরে পরেই দক্ষিণী গানের এক ঝলক ও সুফী গানের চিরপরিচিত সুরের মাদকতায় ভরিয়ে তোলেন শিল্পী কল্লোল । ওঁর কন্ঠের ও গায়কীর বিস্তার নিয়ে প্রশ্ন ছিল না কখনো । তবে নতুন কোনো গানে , ঠিক কিভাবে নিজেকে মেলে ধরেন শিল্পী , সেটা নিয়ে কৌতুহল ছিল ।

"অন্য গানের" থেকে যে দুটি গান গাইলেন সেই সন্ধ্যেয়, মনে রাখার মত উপস্থাপনা । প্রধান অতিথি রূপে উপস্থিত সঙ্গীত পরিচালক 'দেবজ্যোতি মিশ্র' - ও বলে উঠলেন, " এ গান থেকে যাবে ।" সত্যিই থেকে যাবে তাদের কাছে যাঁরা জীবনকে ভালবাসেন , যাঁরা গান, ভালোবেসে গান ।

যাঁরা বলেন, আমরা জীবনের গান গাই অথচ শেকড়কে অস্বীকার করে নয়, আধুনিক গান গাই অথচ দেশজ সঙ্গীতের ঋদ্ধ অতীতের আভিজাত্য ভুলে গিয়ে নয় , সময়ের সাথে তাল মিলিয়ে নতুন গান গাই যা মনে পড়াবেই বাংলা গানের সোনালী ঐতিহ্য , কল্লোল ঘোষাল, সেই নবীন প্রজন্মের সম্ভাবনাময় মুখ । শুভেচ্ছা রইলো ।