সপ্তুমীর কলকাতা: জানবাজারের রানি রাসমণি কুঠির পুজো - তারক ঘোষ ও ও জয়া বন্দোপাধ্যায় | Saptami at Rani Rashmoni House Durga Puja

The following article is in Unicode Bengali font. Tarak Ghosh is a writer and a journalist, managing editor of NEWS3, and former journalist for the Bartaman, the Telegraph and other dailies and journals.

You can send your creative writing to submissions@washingtonbanglaradio.com for consideration towards publication.


Hindu Religious Festival Rani Rashmoni House Janbazaar Kolkata Durga Puja Parikrama

জানবাজারে রানি রাসমণির বাড়ির পুজো

জানবাজার থেকে তারক ঘোষ ও জয়া বন্দোপাধ্যায়

Kolkata Bonedi Barir Pujo: Rani Rashmoni's House Built by Babu Rajchandra Das in Janbazar Kolkata

কলকাতার যে সমস্ত বনেদি বাড়ির পুজো সময়কে পিছনে ফেলে আজও তার নিজস্ব ধারাকে  বহন করে বয়ে চলেছে জানবাজারের রানি রাসমণীকুঠির পুজো তার মধ্যে একটি।

সেই রাস্তাটা আজও আছে। ইতিহাসের নীরব সাক্ষী হয়ে একইরকম ভাবে দাঁড়িয়ে আছে সেই বাড়িটা। শুধু বদলে গেছে সময়। বদলে গেছে শহর কলকাতার পুজো।

জানবাজারের জমিদার বাবু রাজচন্দ্র দাসের সেই বাড়িটায় আজও রয়েছে সেই দুর্গামণ্ডপ। যেখানে আজ থেকে ২৩৫ বছর আগে বেজে উঠেছিল প্রথম বোধনের ঢাক। রাজচন্দ্র দাসের পিতা প্রীতিময় দাস এ বাড়িতে সেদিন প্রথম দুর্গাপুজোর আয়োজন করেছিলেন।

Rani Rashmoni's House Built by Babu Rajchandra Das in Janbazar Kolkata

একসময় বাড়ির কাছের পুকুরে কলাবৌ স্নান করানো হত, এখন বাবুঘাটে গঙ্গায় কলাবোউ স্নানা করাতে যায় রাসমণি পরিবারের লোকজন।সপ্তমীর দিন ভোরেই নবপত্রিকা স্নান করানো হয়।

জানবাজারের নবপত্রিকা

রানি রাসমণির বাড়ির দুর্গা প্রতিমায় আজও সেই প্রাচীন ঐতিহ্যের ছোঁয়া।ডাকের সাজে সজ্জিত মায়ের গাত্রবর্ণ শিউলি ফুলের বোঁটার রঙ আর অসুরের রঙ সবুজ।